WELCOME TO MY BLOG "সনাতন বৈদিক ধর্ম" AND SEE SOMETHING NEW

Wednesday, July 8, 2020

অষ্টাদশ পুরাণ ধূর্ত কপট দ্বারা রচিত

🔥 পুরান কাল্পনিক গ্রন্থ কপট ব্যক্তিদের দ্বারা রচিত  🔥
____________________________________________________
                                         


কিছু কপট ধূর্ত দালাল আছে যারা ১৮ টি পুরান ব্যাসদেব রচিত বলে চালাচ্ছে । তারা আরও বলেন যে - ব্যাসের বচন প্রমান  বলে গ্রহণ করা উচিৎ । ইতিহাস মহাভারত এবং ১৮ পুরানের সাহায্যে বেদার্থ পড়িবে ও পড়াবে । কেন না ইতিহাস ও পুরান বেদার্থের অনুকূল । পিতৃ কর্মে পুরান ( খিল অর্থাৎ ) হরি বংশ কথা শ্রবণ করবে । ইতিহাস ও পুরান পঞ্চম বেদ নামে প্রসিদ্ধ । পুরান-বিদ্যা বেদার্থজ্ঞাপক বলে বেদ । এই সমস্ত আরো বহু কথা বলে পুরান সমূহে কাল্পনিক মূর্ত্তিপূজা ও তীর্থের প্রামাণিকতা সিদ্ধ করতে চায় । কারণ পুরানে মূর্তি পূজা ও তীর্থের বিধান আছে ।

শঙ্কা সমাধান..........................................................................✍️

ব্যাসদেব ১৮ টি পুরানের রচয়িতা হলে পুরান গুলো একে অপরের বিরোধী হতো না আর এতো অলীক গল্পও থাকতো না । এই সকল পুরানের সকল কথাই মিথ্যা ও কাল্পনিক আজ আমি সে বিষয়েই আলোচনা করবো । সবার প্রথমেই বেদ থেকে একটা মন্ত্র উল্লেখ করবো যা থেকে জানা যাবে এক ঈশ্বরের বহু নাম আছে এবং তা ঈশ্বরের কর্ম ও গুণ অনুসারে জ্ঞানী বিদ্বানরা দিয়েছেন ।

"ইন্দ্রং মিত্রং বরুণ মগ্নি মাহু রথো দিব্যঃ স সুপর্ণো গরুত্মান
একং সদ্বিপ্রা বহুধা বদন্ত্যগ্নিং যমং মাতরিশ্বানমাহুঃ"

------------------------------------------------ 🔥 ঋগ্বেদ. ১/১৬৪/৪৬ মন্ত্র

বঙ্গানুবাদ : "এক সত্তা পরব্রহ্মকে জ্ঞানীরা ইন্দ্র , মিত্র , বরুণ , অগ্নি , দিব্য , সুপর্ণ , গরুৎমান , যম , মাতরিশ্বা আদি বহু নামে অভিহিত করেন"। শুধু এগুলিই না , এই রকম আরো অনেক নাম আছে । যেমন - শিব , বিষ্ণু , মহাদেব , গণেশ , লক্ষী , ইন্দ্র , নারায়ণ  প্রভৃতি । ঈশ্বরের অনেক নামের মধ্যে থেকে  কয়েকটা নাম উল্লেখ করে জানাবো কোন নাম এবং কেন ঈশ্বরের জন্য সিদ্ধ হয়েছে ।

"শিব" - যিনি কল্যাণ স্বরূপ ও কল্যাণকারী এই জন্য সেই পরমেশ্বরের নাম "শিব"।

"বিষ্ণু" - যিনি চর এবং অচর রূপ জগতে ব্যাপক বলে পরমাত্মার নাম "বিষ্ণু"।

"মহাদেব" - যিনি মহান দেবগণেরও দেব , অর্থাৎ বিদ্বানদেরও বিদ্বান , সূর্য্যাদি পদার্থ সমূহের প্রকাশক , এই জন্য সেই পরমাত্মার নাম "মহাদেব"।

"ইন্দ্র" - যিনি নিখিল ঐশ্বর্য্যশালী , এজন্য পরমাত্মার নাম "ইন্দ্র"।

"নারায়ণ" -জল এবং জীবগণের নাম 'নারা' সেই অয়ন অর্থাৎ নিবাস স্থান যাহার । অতএব সর্ব জীবে ব্যাপক পরমাত্মার নাম "নারায়ণ"।

"ব্র্হ্মা" - যিনি সম্পূর্ণ জগৎ রচনা করে বিস্তৃত করেন, এই জন্য সেই পরমেশ্বরের নাম "ব্রহ্মা"।

"গণেশ" বা "গণপতি" - যিনি প্রকৃত্যাদি জড় এবং সর্ব জীবাখ্য-পদার্থ-সমূহের পালন কর্তা , এই কারণে পরমেশ্বরের নাম "গণেশ" বা "গণপতি"।

এই ভাবে পরমেশ্বরের আরোও বহু নামের উল্লেখ পাওয়া যায় পবিত্র বেদ থেকে । এই নতুন গ্রন্থ গুলি যে পুরাণ নয় তা ক্রমশ প্রকাশ পাবে আমার পরের লেখা গুলি থেকে । আর এই নতুন গ্রন্থ গুলির রচয়িতা যে মহর্ষি বেদব্যাস নন তাও প্রমাণ করা হবে ।

 👉 আমরা আগে জানবো পুরাণ কি ?

জগতের উৎপত্তি বিষয় যে গ্রন্থে বর্ণনা করা আছে সেই গ্রন্থকে  পুরাণ বলা হয় । ঐতরেয় , শতপথ , সাম এবং গোপথ ব্রাহ্মণ গ্রন্থেরই "ইতিহাস" "পুরান" "কল্প" "গাথা" এবং "নারাশংসী"
এই পাঁচটি নাম । বেদার্থ বোধের জন্য এই গ্রন্থ গুলোর জ্ঞান থাকা আবশ্যক । পরে নিচের দিকে গিয়ে এই বিষয়গুলো আরো বিস্তারিত ভাবে বর্ণনা করা হবে ।

তাহলে পুরাণ গ্রন্থে যখন সৃষ্টির ইতিহাস বর্ণিত আছে তখন দেখে নেবো বর্তমান প্রচলিত পুরাণ গ্রন্থে উৎপত্তি বিষয়ে কিভাবে বর্ণনা করা আছে ।
শুরুতেই বলেছি এক ঈশ্বরের একাধিক নাম আছে । আর ধূর্ত কপট গুলো পরমেশ্বরের সেই একাধিক নাম গুলি দিয়ে একেকটা নামের একেকটা কাল্পনিক চরিত্র নির্মাণ করেছে তাদের এই গ্রন্থ গুলিতে । আর তাদের আকার দিয়েছে কিছুটা  মানুষ কিছুটা পশু আবার কারোর দেহ মানুষও না আবার পশুও না এক ধরণের  বিকলাঙ্গ ।

যেমন দেখুন , নারায়ণকে বানিয়েছে মানুষের আকার দিয়ে কিন্তু তাঁর ৪ টি হাত , গণেশের দেহটাও মানুষের আকারে কিন্তু মাথাটা হস্তির । আবার ব্রহ্মার একটি দেহে ৪ টি মাথা যুক্ত করেছেন । দূর্গাকে মানুষের আকৃতি দিয়ে ১০ টা হাত করে দিয়েছে ।  কালীকে তো আবার অনেক হাতের সাথে উলঙ্গ অর্থাৎ বিবস্ত্র করে দিয়েছে এই লম্পট গুলো । এদের মধ্যে আবার কিছু আছে যারা নেশা করে , শুধু এদের পূজা হয় না কেউ কেউ আবার এদের লিঙ্গকেও পূজা করে । এখন আপনারা বলুন যে বাস্তবে এমন কিছু আদৌ সম্ভব ?

আর এই গ্রন্থের কাহিনীতে যদি সম্পর্কের উল্লেখ করা হয় তবে দেখা যাবে ভাই বোনকে বিবাহ করছে , পিতা কন্যাকে বিবাহ করছেন , আবার কারুর চরিত্রে বহু বিবাহ দেখানো হয়েছে , আবার কারুর একটা বিবাহ কিন্তু বহু নারীর সাথে সঙ্গম করছেন । এই সব কাহিনী লিখতে গ্রন্থের মধ্যে যে ভাষা গুলো প্রয়োগ করেছেন তা বাজারের নিষিদ্ধ বই গুলোতেও এতো খারাপ ভাষা ব্যবহার করা হয়নি । এই ভাষা গুলো কোনো সভ্য সমাজে উচ্চারণ করা যায় না ।

এই গ্রন্থ গুলির প্রতিটা তে আলাদা আলাদা সৃষ্টিকর্তা পাবেন । সৃষ্টিকর্তা অর্থাৎ যিনি ঈশ্বর তিঁনিই তো সৃষ্টি করেছেন এই মানুষ জগৎ প্রভৃতি ? শিবপুরাণ পড়লে জানা যাবে জগতের সকল কিছুর সৃষ্টিকর্তা ও একমাত্র ঈশ্বর "শিব" । বিষ্ণুপুরাণ পড়লে জানা যাবে সকল কিছুর সৃষ্টিকর্তা ও একমাত্র ঈশ্বর হলেন "বিষ্ণু"। এই ভাবে ১৮ টি গ্রন্থে ( পুরানে ) ১৮ জন ঈশ্বরকে খুঁজে পাবেন । 😆😆

সনাতন ধর্মগ্রন্থ পবিত্র বেদে ঈশ্বর হলেন নিরাকার —

স পর্যগাচ্ছুক্রমকায়ম ব্রণম স্নাবিরং
শুদ্ধ মপাপ বিদ্ধম্ কবির্মনীষী পরিভূঃ স্বয়ম্ভূর্যাথা তথ্যতোহর্থাম্ব্যদধাচ্ছা শ্বতীভ্যঃ সমাভ্যঃ ।।
..................................................✍️ যজুর্বেদ. ৪০/৮

বঙ্গানুবাদ : পরমাত্মা সর্বব্যাপক, সর্বশক্তিমান, শরীররহিত, ছিদ্ররহিত, স্নায়ু আদির বন্ধন রহিত, রোগরহিত, জম্মরহিত, শুদ্ধ, নিষ্পাপ, সর্বজ্ঞ, অন্তর্যামী, দুষ্টের দমন কর্তা ও অনাদি । তিনি তাহার শ্বাশত প্রজা জীবের জন্য যথাযথ ফলের বিধান করেন ।

পবিত্র বেদ থেকে আরও জানতে পারি যে ঈশ্বর এক -

ন দ্বিতীয়ো ন তৃতীয় শ্চতুর্থো নাপ্যুচ্যতে।
ন পঞ্চমো ন ষষ্ঠঃ সপ্তমো নাপ্যুচ্যতে।
নাষ্টমো ন নবমো দশমো নাপ্যুচ্যতে।
য এতং দেবমেক বৃতং বেদ।।
.................................................✍️ অথর্ব্ববেদ. ১৩/৪/২

বঙ্গানুবাদ : পরমাত্মা এক, তিনি ছাড়া কেহই দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ, পঞ্চম, ষষ্ঠ, সপ্তম, অষ্টম, নবম বা দশম ঈশ্বর বলিয়া অভিহিত হয় না। যিনি তাঁহাকে শুধু এক বলিয়া জানেন তিনিই তাঁহাকে প্রাপ্ত হন। এক ঈশ্বর চিন্তন জ্ঞানীর, বহু ঈশ্বরের ধারণা মুর্খের ।

আবার যজুর্বেদ ৩২/৩ মন্ত্রে বলছে "ন তস্য প্রতিমা অস্তি" অর্থাৎ , তাঁর ( ঈশ্বরের ) কোনো প্রতিকৃতি বা মূর্তি নেই ।

👉 তাহলে এরা ঈশ্বরের দেহ পেলো কোথা থেকে ? 😆😆

উদাহরণ স্বরূপ দেবিভাগবতের থেকে নেওয়া একটি ঘটনার কথা সংক্ষেপে উল্লেখ করছি ।
         
                                 

শ্রীপুরের অধিষ্ঠাত্রী "শ্রী" নাম্নী এক দেবীর উল্লেখ আছে তিঁনি সমগ্র জগৎ ব্ৰহ্মা বিষ্ণু মহাদেবকেও সৃষ্টি করেন । দেবীর যখন ইচ্ছা হইলো তখন তিঁনি তাঁহার হাত রগড়াইলেন , তাহাতে তাঁহার হাতে এক ফোস্কা পড়লো , সেই ফোস্কা থেকে "ব্ৰহ্মা" উৎপন্ন হল ।

দেবী ব্ৰহ্মা কে বললেন - "তুমি আমাকে বিবাহ কর"।
ব্ৰহ্মা শুনে বললেন - "তুমি যে আমার মা, আমি তোমাকে বিবাহ করতে পারিনা"। তা শুনে দেবী ক্রোধিত হয়ে পুত্রকে ভস্ম করে দিলেন ।

তিঁনি পুনরায় আবার হাত রগড়াইয়া পূর্বের ন্যায় দ্বিতীয় পুত্র উৎপন্ন করলেন এবং নাম রাখলেন "বিষ্ণু" । বিষ্ণুকেও সেইরূপ বলিলেন , বিষ্ণুও মানিলেন না , তাকেও তিঁনি ভস্ম করে দিলেন ।

দেবী পুনরায় তৃতীয় পুত্র উৎপন্ন করেন তাঁহার নাম "মহাদেব" রাখিলেন , এবং তাহাকেও অনুরূপভাবে বলিলেন - "তুমি আমাকে বিবাহ করো"।
তখন মহাদেব বললেন -"আমি তোমাকে বিবাহ করতে পারি না, তুমি অন্য স্ত্রীদেহ ধারণ করো"।
তখন দেবী অন্য স্ত্রীদেহ ধারণ করলেন ।
তখন মহাদেব বললেন -"এই দুই স্থানে ভস্মের ন্যায় কি পড়ে আছে ?
তখন দেবী বললেন -"ইহারা তোমার দুই ভাই , ইহারা আমার আজ্ঞা পালন করেনি বলে আমি ইহাদের ভস্ম করে দিয়েছি ।
মহাদেব বললেন - "আমি একা কি করবো এদের জীবিত করো এবং আরো দুই জন স্ত্রীলোক উৎপন্ন করো । তিন জনের বিবাহ তিন জনের সাথে হবে" ।
দেবী তাহাই করলেন ।
এবং অনন্তর তিন জনের বিবাহ তিন জনের সহিত হল ।

😆 বাহঃ  ! 😆 বাহঃ  ! 😆 বাহঃ  ! 😆

মাতাকে বিবাহ করলো না কিন্তু ভগ্নিকে বিবাহ করলো ।
পাঠকের কাছে আমার প্রশ্ন রইলো ,
এগুলোকে কি আপনারা উচিৎ কার্য বলে মনে করেন ?🤔
নাকি আপনারা এমন কার্য কেউ করেন ?😆😆😆

পরে ইন্দ্রাদিকে উৎপন্ন করে ব্ৰহ্মা বিষ্ণু এবং ইন্দ্রকে তাঁহার পালকি বাহক ভৃত্য করলেন ।😆😆😆

অনুরূপ ভাবে শিবপুরাণে দেখুন - শিবকে পরমেশ্বর মানিয়া বিষ্ণু , ইন্দ্র , গণেশ এবং সূর্য্যাদিকে তাঁহার দাস করেছেন ।
বিষ্ণুপুরাণে দেখুন - বিষ্ণুকে পরমাত্মা শিব প্রভৃতিকে দাস করেছেন । গণেশখণ্ডে - গণেশকে ঈশ্বর এবং অবশিষ্ট সকলকে দাস করা হয়েছে ।

বলুনতো, এসব কথা যদি সমস্ত সম্প্রদায়ী লোকদের জন্য না হয় তবে কাদের জন্য ?

এই গ্রন্থ গুলি যদি এক জন ব্যক্তির রচনা হতো তবে কি এমন পরস্পর বিরুদ্ধ কথা থাকতো ? এবং বিদ্যান ব্যক্তির রচনা হলে এই সব কখনোই থাকতো না । এদের একটি কে সত্য বলে স্বীকার করলে অপরটি মিথ্যা হয় । আর দ্বিতীয়টিকে  সত্য বলে স্বীকার করলে তৃতীয়টি মিথ্যা । আবার তৃতীয়টিকে সত্য মানলে অন্য সব গুলো মিথ্যা হয় ।

শিবপুরাণ বিশ্বাসী শিব থেকে , বিষ্ণুপুরাণ বিশ্বাসী বিষ্ণু থেকে , দেবীপুরাণ বিশ্বাসী দেবী থেকে , গণেশখণ্ড বিশ্বাসীরা গণেশ থেকে , সূর্য্যপুরাণ বিশ্বাসীরা সূর্য্য থেকে , বায়ুপুরাণবাদী বায়ু থেকে সৃষ্টির উৎপত্তি ও প্রলয় বর্ণনা করে পুনরায় এক-এক যাহা জগতের কারণ রূপে লিখিত হয়েছে তাহার উৎপত্তি এক-এক হইতে লিখেছে ।

যদি তাদের জিজ্ঞাসা করা হয় "যিনি জগতের উৎপত্তি-স্থিতি-প্রলয়কর্তা , তিঁনি উৎপন্ন হতে পারেন কি না ?
আর যিনি উৎপন্ন তিঁনি কখনো সৃষ্টির কারণ হতে পারে কি না ?  উত্তর দিতে পারবেন তারা ? 🤔🤔🤔

এদের সকলের শরীরের উৎপত্তিও ইহা হইতেই হইয়া থাকিবে । যাহারা নিজেরাই সৃষ্ট পদার্থ এবং পরিচ্ছন্ন তাঁহারা জগতের সৃষ্টিকর্তা কি ভাবে হতে পারে ? আর ( জগতের ) সৃষ্টি ও বিলক্ষণ-বিলক্ষণ প্রকারে মানা হয়েছে যা সর্বদা অসম্ভব ।

এইরূপ মনগড়া লম্বা চওড়া আষাঢ়ে গপ্পো রচিত হয়েছে
তাদের যদি কেউ জিজ্ঞাসা করে দেবীভাগবতে "দেবীর শরীর আর শ্রীপুরের সৃষ্টিকর্তা কে ? দেবীর মাতা পিতা কারা ছিলেন ?  যদি বলেন যে দেবী অনাদি , যদি তাই হয় , তবে  সংযোজক বস্তু অনাদি হতে পারে কখনো ? 😆😆😆

বেদব্যাস এই সকল গ্রন্থের রচয়িতা নন ।

.......................................................................✍️ ১ম প্রমাণ

রাজা বিক্রমাদিত্যের ৫০০ বছর পরে ভোজ রাজা হলেন । রাজা ভোজের রাজ্যে কেউ কেউ ব্যাসদেবের নামে মার্কণ্ডেয় পুরান ও শিব পুরান রচনা করেছিল । সে বৃত্তান্ত জানতে পেরে রাজা ভোজ সেই পন্ডিতদের হস্তছেদন করে দণ্ড দান করেছিলেন । এবং তাদের বলেছিলেন যে - "যে কেউ কাব্য গ্রন্থাদি রচনা করবেন তিনি নিজের নামেই করবেন । কোনো ঋষি মুনি দের নামে করবেন না ।

তথ্য সূত্র : রাজা ভোজ প্রণীত "সঞ্জীবনী" নামক ইতিহাস ।

........................................................................✍️ ২য় প্রমাণ

শারীরিক সূত্র , যোগশাস্ত্র , ভাষ্য প্রভৃতি ব্যাসোক্ত গ্রন্থ সমূহ চর্চা করলে জানা যায় যে , ব্যাসদেব মহান , বিদ্বান , সত্যবাদী , ধার্মিক যোগী ছিলেন । তিনি এই রূপ মিথ্যা কখনোও লেখেনি । লিখেছেন কিছু ধূর্ত কপট এবং লম্পটরা । এর থেকে বোঝা যায় যে , যে সকল সম্প্রদায়ী লোকেরা পরস্পর বিরোধী ভাগবতাদি নবীন কপোল কল্পিত গ্রন্থ সমূহ রচনা করেছে ।

..........................................................................✍️ ৩য় প্রমাণ

বেদ শাস্ত্রের বিরুদ্ধে অসত্য কথা লেখা ব্যাসদেবের ন্যায় বিদ্বান পুরুষের কাজ নয় । তিঁনি বেদজ্ঞ বিদ্বান পুরুষ ছিলেন তাঁর প্রমাণ স্বরূপ - ব্যাসদেবের জন্ম নাম ছিল "কৃষ্ণ দ্বৈপায়ন" । ব্যাসদেব বেদ অধ্যয়ন-অধ্যাপন দ্বারা বেদার্থ বিস্তার করেছিলেন বলে তাঁর নাম হয়েছিল "বেদব্যাস" ।

ঐতরেয় , শতপথ , সাম এবং গোপথ ব্রাহ্মণ গ্রন্থেরই "ইতিহাস" "পুরান" "কল্প" "গাথা" এবং "নারাশংসী"
এই পাঁচটি নাম ।
ইতিহাস     = যেমন জনক - যাজ্ঞবল্ক্য সংবাদ ।
পুরান        = জগতের উৎপত্তি প্রভৃতি বর্ণনা
কল্প           = বৈদিক শব্দ সমূহের সামর্থ - বর্ণন এবং অর্থ
                    নিরুপন করা ।
গাথা          = কাহারও দৃষ্টান্ত দাষ্টান্তরূপ কথা প্রসঙ্গ বলা ।
নারাশংসী  = মনুষ্যদের প্রশংসনীয় অথবা অপ্রশংসনীয়
                    কর্মের কথন করা ।

এগুলো থেকেই বেদার্থের বোধ হয়ে থাকে ।
এবং যখন ব্যাসদেবের জন্ম হয়নি , সে সময়েও বেদার্থের অধ্যায়ন-অধ্যাপনা এবং শ্রবণ-শ্রাবন হতো ।

সুতরাং সর্বাপেক্ষা প্রাচীন ব্রাহ্মণগ্রন্থ সমূহে সকল সৃষ্টির ঘটনা  আছে । এই সকল নতুন কাল্পনিক কোনো গ্রন্থে থাকতে পারে না । এই সকল গ্রন্থ পরস্পর বিরোধী । তাই এই সকল গ্রন্থ সনাতন ধর্ম বিরুদ্ধ গ্রন্থ । এবং যারা এই গ্রন্থ মেনে চলছেন  তারা ধর্ম বিরোধিতার ও নাস্তিকতার পরিচয় দিচ্ছেন সর্বদা ।


                       🙏  ওঁ শান্তি শান্তি শান্তি  🙏

Friday, July 3, 2020

শ্রী কৃষ্ণের বহুবিবাহ একটি ভ্রান্ত ধারণা

কৃষ্ণ রুক্মিণীকে পূর্বে বিবাহ করিয়াছিলেন, এক্ষণে এক  সম্যন্তক মণির প্রভাবে আর দুটি ভার্যা জাম্ববতী এবং সত্যভামা, লাভ করিলেন। ইহাই বিষ্ণুপুরাণ লেন, হরিবংশ এক পৈঠা উপর গিয়া থাকেন,—তিনি বলেন, দুইটি না, চারিটি। সত্রাজিতের তিনটি কন্যা ছিল,—সত্যভামা, প্রস্বাপিনী এবং ব্রতিনী। তিনটিই তিনি শ্রীকৃষ্ণে অর্পণ করিলেন। কিন্তু দুই চারিটায় কিছু আসিয়া যায় না—মোট সংখ্যা নাকি ষোল হাজারের উপর। এইরূপ লোকপ্রবাদ।

বিষ্ণুপুরাণে ৪ অংশে আছে, “ভগবতোহ'প্যত্র মর্ত্যলোকেহবতীর্ণস্য ষোড়শসহস্রাণ্যেকোত্তরশতা—ধিকানি স্ত্রীণামভবন্।”- বিষ্ণুপুরাণ, ৪ অং, ১৫ অ, ১৯।
  কৃষ্ণের ষোল হাজার এক শত এক স্ত্রী।
 কিন্তু ঐ পুরাণের ৫ অংশের ২৮ অধ্যায়ে প্রধানাদিগের নাম করিয়া পুরাণকার বলিতেছেন, রুক্মিণী ভিন্ন “অন্যাশ্চ ভার্যাঃ কৃষ্ণস্য বভূবুঃ সপ্ত শোভনাঃ।” তার পর, “ষোড়শাসন্ সহস্রাণি স্ত্রীণামন্যানি চক্রিণঃ।” তাহা হইলে, দাঁড়াইল ষোল হাজার সাত জন। ইহার মধ্যে ষোল হাজার নরককন্যা। সেই আষাঢ়ে গল্প বলিয়া আমি ইতিপূর্বেই বাদ দিয়াছি।
গল্পটা কত বড় আষাঢ়ে, আর এক রকম করিয়া বুঝাই। বিষ্ণুপুরাণের চতুর্থ অংশের ঐ পঞ্চদশ অধ্যায়ে আছে যে, এই সকল স্ত্রীর গর্ভে কৃষ্ণের এক লক্ষ আশী হাজার পুত্র জন্মে। বিষ্ণুপুরাণে কথিত হইয়াছে যে, কৃষ্ণ এক শত পঁচিশ বৎসর ভূতলে ছিলেন। হিসাব করিলে, কৃষ্ণের বৎসরে ১৪৪০টি পুত্র, ও প্রতিদিন চারিটি পুত্র জন্মিত। এ স্থলে এইরূপ কল্পনা করিতে হয় যে, কেবল কৃষ্ণের ইচ্ছায় কৃষ্ণমহিষীরা পুত্রবতী হইতেন।
এই নরকাসুরের ষোল হাজার কন্যার আষাঢ়ে গল্প ছাড়িয়া দিই কিন্তু তদ্ভিন্ন আট জন “প্রধানা” মহিষীর কথা পাওয়া যাইতেছে। এক জন রুক্মিণী।বিষ্ণুপুরাণকার বলিয়াছেন, আর সাত জন। কিন্তু ৫ অংশের ২৮ অধ্যায়ে নাম দিতেছেন আট জনের, যথা—

“কালিন্দী মিত্রবিন্দা চ সত্যা নাগ্নজিতী তথা।
দেবী জাম্ববতী চাপি রোহিণী কামরূপিণী ||
মদ্ররাজসুতা চান্যা সুশীলা শীলমণ্ডনা।
সাত্রাজিতী সত্যাভামা লক্ষ্মণা চারুহাসিনী ||”

১।
কালিন্দী
৫।রোহিণী (ইনি কামরূপিণী)
২।মিত্রবিন্দা
৬।মদ্ররাজসুতা সুশীলা
৩।নগ্নজিৎকন্যা সত্যা
৭।সত্রাজিতকন্যা সত্যভামা
৪।জাম্ববতী
৮।লক্ষ্মণা

রুক্মিণী লইয়া নয় জন হইল। আবার ৩২ অধ্যায়ে আর এক প্রকার। কৃষ্ণের পুত্রগণের নামকীর্তন হইতেছে:—
প্রদ্যুম্নাদা হরেঃ পুত্রা রুক্মিণ্যাঃ কথিতাস্তব।
ভানুং ভৈমরিকঞ্চৈব সত্যাভামা ব্যজায়ত || ১||
দীপ্তিমান্ তাম্রপক্ষাদ্যা রোহিণ্যাং তনয়া হরেঃ।
বভূবুর্জাম্বুবত্যাঞ্চ শাম্বাদ্যা বাহুশালিনঃ || ২||
তনয়া ভদ্রবিন্দাদ্যা নাগ্নজিত্যাং মহাবলাঃ।
সংগ্রামজিৎপ্রধানাস্তু শৈব্যায়াস্ত্বভবন্ সুতাঃ || ৩||
বৃকদ্যাস্তু সুতা মাদ্র্যাং গাত্রবৎপ্রমুখান্ সুতান্।
অবাপ লক্ষ্মণা পুত্রাঃ কালিন্দ্যাঞ্চ শ্রুতাদয়ঃ || ৪||
এই তালিকায় পাওয়া গেল, রুক্মিণী ছাড়া,
১।সত্যভামা (৭)
৫।শৈব্যা (২)
২।রোহিণী (৫)
৬।মাদ্রী (৬)
৩।জাম্ববতী (৪)
৭।লক্ষ্মণা (৮)
৪।নাগ্নজিতী (৩)
৮।কালিন্দী (১)
কিন্তু ৪র্থ অংশের ‍১৫ অধ্যায়ে আছে, “তাসাঞ্চ রুক্মিণী-সত্যভামাজাম্ববতী-জালহাসিনীপ্রমুখা অষ্টৌ পত্ন্যঃ প্রধানাঃ।” এখানে আবার সব নাম পাওয়া গেল না, নূতন নাম “জালহাসিনী” একটা পাওয়া গেল। এই গেল বিষ্ণুপুরাণে। হরিবংশে আরও গোলযোগ।

হরিবংশে আছে;—
মহিষীঃ সপ্ত কল্যাণীস্ততোহন্যা মধুসূদনঃ।
উপষেমে মহাবাহুর্গুণোপেতাঃ কুলোদ্গতাঃ ||
কালিন্দীং মিত্রবিন্দাঞ্চ সত্যাং নাগ্নজিতীং তথা।
সুতাং জাম্ববতশ্চাপি রোহিনীং কামরূপিণীম্ ||
মদ্ররাজসুতাঞ্চাপি সুশীলাং ভদ্রলোচনাম্।
সাত্রাজিতীং সত্যভামাং লক্ষ্মণাং জালহাসিনীম্।
শৈব্যস্য চ সুতাং তম্বীং রূপেণাপ্সরসাং সমাং ||
               ১১৮ অধ্যায়ে, ৪০-৪৩ শ্লোকঃ।
এখানে পাওয়া যাইতেছে যে, লক্ষ্মণাই জালহাসিনী। তাহা ধরিয়াও পাই,—
১।কালিন্দী

৫।রোহিণী
২।মিত্রবিন্দী

৬।মাদ্রী সুশীলা
৩।সত্যা

৭।সত্রাজিতকন্যা সত্যভামা
৪। জাম্ববৎ-সুতা

৮।জালহাসিনী লক্ষ্মণা


৯)শৈব্যা


ক্রমেই শ্রীবৃদ্ধি-রুক্মিণী ছাড়া নয় জন হইল। এ গেল ১১৮ অধ্যায়ের তালিকা। হরিবংশে আবার ১৬২ অধ্যায়ে আর একটি তালিকা আছে, যথা—
অষ্টৌ মহিষ্যঃ পুত্রিণ্য ইতি প্রাধান্যতঃ স্মৃতাঃ।
সর্বা বীরপ্রজাশ্চৈব তাস্বপত্যানি মে শৃণু ||
রুক্মিণী সত্যভামা চ দেবী নাগ্নজিতী তথা।
সুদত্তা চ তথা শৈব্যা লক্ষ্মণ জালহাসিনী ||
মিত্রবিন্দা চ কালিন্দী জাম্ববত্যথ পৌরবী।
সুভীমা চ তথা মাদ্রী    *    *    *
ইহাতে পাওয়া গেল, রুক্মিণী ছাড়া,
(১)সত্যভামা

(৬)মিত্রবিন্দা
(২)নাগ্নজিতী

(৭)কালিন্দী
(৩)সুদত্তা

(৮)জাম্ববতী
(৪)শৈব্যা

(৯)পৌরবী
(৫)লক্ষ্মণা জালহাসিনী

(১০)সুভীমা


(১১)মাদ্রী

হরিবংশকার ঋষি ঠাকুর, আট জন বলিয়া রুক্মিণী সমেত বার জনের নাম দিলেন। তাহাতেও ক্ষান্ত নহেন। ইহাদের একে একে সন্তানগণের নামকীর্তনে প্রবৃত্ত হইলেন। তখন আবার বাহির হইল—
(১২)সুদেবা।

(১৪)কৌশিকী
(১৩)উপাসঙ্গ

(১৫)সুতসোমা


(১৬)যৌধিষ্ঠিরী। (
ইঁহারাও প্রধানা অষ্টের ভিতর গণিত হইয়াছেন। ‘তাসামপত্যান্যষ্টানাং ভগবন্ প্রব্রবীতে মে।’ ইহার উত্তরে এ সকল মহিষীর অপত্য কথিত হইতেছে।)


এছাড়া পূর্বে সত্রাজিতের আর দুই কন্যা ব্রতিনী এবং প্রস্বাপিনীর কথা বলিয়াছেন।

এ ছাড়া মহাভারতের নূতন দুইটি নাম পাওয়া যায়—গান্ধারী ও হৈমবতী। 
             রুক্মিণী ত্বথ গান্ধারী শৈব্যা হৈমবতীত্যপি।
          দেবী জাম্ববতী চৈব বিবিশুর্জাতবেদসম্ ||
                     মৌসলপর্ব, ৭ অধ্যায়।

সকল নামগুলি একত্র করিলে, প্রধানা মহিষী কতকগুলি হয় দেখা যাউক। মহাভারতে আছে,—
(১)রুক্মিণী
(৪)শৈব্যা
(২)সত্যভামা
(৫)হৈমবতী
(৩)গান্ধারী
(৬)জাম্ববতী
মহাভারতে আর নাম নাই, কিন্তু “অন্যা” শব্দটা আছে। তার পর বিষ্ণুপুরাণের ২৮ অধ্যায়ে ১, ২, ৩, ছাড়া এই কয়েকটা নামও পাওয়া যায়।
(৭)কালিন্দী
(১০)রোহিণী
(৮)মিত্রবিন্দা
(১১)মাদ্রী
(৯)সত্যা নাগ্নজিতী
(১২)লক্ষ্মাণা জালহাসিনী
বিষ্ণুপুরাণের ৩২ অধ্যায়ে তদতিরিক্ত পাওয়া যায়, শৈব্যা। তাঁহার নাম উপরে লেখা আছে। তার পর হরিবংশের প্রথম তালিকা ১১৮ অধ্যায়ে, ইহা ছাড়া নূতন নাম নাই, কিন্তু ১৬২ অধ্যায়ে নূতন পাওয়া যায়।
(১৩)কালিন্দী

(১৪)রোহিণী


 (১৫)সভীমা

এবং ঐ অধ্যায়ে সন্তানগণনায় পাই,
(১৬)সুদেবা(১৮) কৌশিকী(২০)যৌধিষ্ঠিরী
(১৭)উপাসঙ্গ (১৯)সুতসোমা

এবং সত্যভামার বিবাহকালে কৃষ্ণে সম্প্রদত্তা,
(২১)ব্রতনী।  
(২২)প্রস্বাপিনী।


আট জনের জায়গায় ২২ জন পাওয়া গেল।

উপন্যাসকারদিগের খুব হাত চলিয়াছিল, এ কথা স্পষ্ট। ইহার মধ্যে ১৩ হইতে ২২ কেবল হরিবংশে আছে। এই জন্য ঐ ১০ জনকে ত্যাগ করা যাইতে পারে। তবু থাকে ১২ জন। গান্ধারী ও হৈমবতীর নাম মহাভারতের মৌসলপর্ব ভিন্ন আর কোথাও পাওয়া যায় না। মৌসলপর্ব যে মহাভারতে প্রক্ষিপ্ত, তাহা পরে দেখাইব। এজন্য এই দুই নামও পরিত্যাগ করা যাইতে পারে। বাকি থাকে ১০ জন।

জাম্ববতীর নাম বিষ্ণুপুরাণের ২৮ অধ্যায়ে লেখা আছে,—
“দেবী জাম্ববতী চাপি রোহিণী কামরূপিনী।”
হরিবংশে এইরূপ,—
“সুতা জাম্ববতশ্চাপি রোহিণী কামরূপিণী।”

ইহার অর্থে যদি বুঝা যায়, জাম্ববৎসুতাই রোহিণী, তাহা হইলে অর্থ অসঙ্গত হয় না, এবং সেই অর্থই সঙ্গত বোধ হয়। অতএব জাম্ববতী ও রোহিণী একই। বাকি থাকিল ৮ জন।
সত্যভামা ও সত্যাও এক। তাহার প্রমাণ উদ্ধৃত করিতেছি।
সত্রাজিতবধের কথার উত্তরে
“কৃষ্ণঃ সত্যভামামমর্ষতাম্রলোচনঃ প্রাহ, সত্যে, মমৈষাবহাসনা।”
অর্থাৎ কৃষ্ণ ক্রোধারক্ত লোচনে সত্যভামাকে বলিলেন, “সত্যে! ইহা আমারই অবহাসনা।

পুনশ্চ পঞ্চমাংশের ৩০ অধ্যায়ে, পারিজাতহরণে কৃষ্ণ সত্যভামাকে বলিতেছেন,—
“সত্যে! যথা ত্বমিত্যুক্তং ত্বয়া কৃষ্ণাসকৃৎপ্রিয়ম্।”
আবশ্যক হইলে, আরও ভূরি ভূরি প্রমাণ দেওয়া যাইতে পারে। ইহা যথেষ্ট।

অতএব এই দশ জনের মধ্যে, সত্যা সত্যভামারই নাম বলিয়া পরিত্যাগ করিতে হইল। এখন আট জন পাই। যথা—
১।রুক্মিণী
৫।কালিন্দী
২।সত্যভামা
৬।মিত্রবিন্দা
৩।জাম্ববতী
৭।মাদ্রী
৪।শৈব্যা
৮।জালহাসিনী লক্ষ্মণা
ইহার মধ্যে পাঁচ জন—শৈব্যা, কালিন্দী, মিত্রবিন্দা, লক্ষ্মণা ও মাদ্রী সুশীলা—ইঁহারা তালিকার মধ্যে আছেন মাত্র। ইঁহাদের কখনও কার্যক্ষেত্রে দেখিতে পাই না। ইঁহাদের কবে বিবাহ হইল, কেন বিবাহ হইল, কেহ কিছু বলে না। কৃষ্ণজীবনে ইঁহাদের কোন সংস্পর্শ নাই। ইঁহাদের পুত্রের তালিকা কৃষ্ণপুত্রের তালিকার মধ্যে বিষ্ণুপুরাণকার লিখিয়াছেন বটে, কিন্তু তাঁহাদিগকে তখনও কর্মক্ষেত্রে দেখি না। ইঁহারা কাহার কন্যা, কোন্ দেশসম্ভূতা, তাহার কোন কথা কোথাও নাই। কেবল, সুশীলা মদ্ররাজকন্যা, ইহাই আছে। কৃষ্ণের সমসাময়িক  মদ্ররাজ, নকুল সহদেবের মাতুল, কুরুক্ষেত্রের বিখ্যাত রথী শল্য। তিনি ও কৃষ্ণ কুরুক্ষেত্রে সপ্তদশ দিন, পরস্পরের শত্রুসেনা মধ্যে অবস্থিত। অনেক বার তাঁহাদের সাক্ষাৎ হইয়াছে। কৃষ্ণ সম্বন্ধীয় অনেক কথা শল্যকে বলিতে হইয়াছে, শল্য সম্বন্ধীয় অনেক কথা কৃষ্ণকে বলিতে হইয়াছে। কৃষ্ণ সম্বন্ধীয় অনেক কথা শল্যকে শুনিতে হইয়াছে, শল্য সম্বন্ধীয় অনেক কথা কৃষ্ণকেও শুনিতে হইয়াছে। এক পলক জন্য কিছুতেই প্রকাশ নাই যে, কৃষ্ণ শল্যের জামাতা বা ভগিনীপতি, বা তাদৃশ কোন সম্বন্ধবিশিষ্ট। সম্বন্ধের মধ্যে এইটুকু পাই যে, শল্য কর্ণকে বলিয়াছেন, ‘অর্জুন ও বাসুদেবকে এখনই বিনাশ কর’। কৃষ্ণও যুধিষ্ঠিরকে শল্যবধে নিযুক্ত করিয়া তাহার যমস্বরূপ হইলেন। কৃষ্ণ যে মাদ্রীকে বিবাহ করিয়াছিলেন, ইহা সম্পূর্ণ মিথ্যা বলিয়াই বোধ হয়। শৈব্যা, কালিন্দী, মিত্রবিন্দা এবং লক্ষ্মণার কুলশীল, দেশ এবং বিবাহবৃত্তান্ত কিছুই কেহ জানে না। তাঁহারাও কাব্যের অলঙ্কার, সে বিষয়ে আমার সংশয় হয় না।
কেন না, কেবল মাদ্রী নয়, জাম্ববতী, রোহিণী ও সত্যভামাকেও ঐরূপ দেখি। জাম্ববতীর সঙ্গে কালিন্দী প্রভৃতির প্রভেদ এই যে, তাঁহার পুত্র শাম্বের নাম, আর পাঁচ জন যাদবের সঙ্গে মধ্যে মধ্যে দেখা যায়। কিন্তু শাম্ব  কার্যক্ষেত্রে অবতীর্ণ, কেবল এক লক্ষ্মণাহরণে। লক্ষ্মণা দুর্যোধনের কন্যা। মহাভারত যেমন পাণ্ডবদিগের জীবনবৃত্ত, তেমনি কৌরবদিগেরও জীবনবৃত্ত।লক্ষ্মণাহরণে যদি কিছু সত্য থাকিত, তবে মহাভারতে লক্ষ্মণাহরণ থাকিত। তাহা নাই। লক্ষ্মণাহরণ ভিন্ন যদুবংশধ্বংসেও শাম্বের নায়কতা দেখা যায়। তিনিই পেটে মুসল জড়াইয়া মেয়ে সাজিয়াছিলেন। আমি এই গ্রন্থের সপ্তম খণ্ডে বলিয়াছি যে, এই মৌসলপর্ব প্রক্ষিপ্ত। মুসল-ঘটিত বৃত্তান্তটা অতিপ্রকৃত, এজন্য পরিত্যাজ্য। জাম্ববতীর বিবাহের পরে সুভদ্রার বিবাহ—অনেক পরে। সুভদ্রার পৌত্র পরিক্ষিৎ তখন ৩৬ বৎসরের, তখন যদুবংশধ্বংস। সুতরাং যদুবংশধ্বংসের সময় শাম্ব প্রাচীন। প্রাচীন ব্যক্তির গর্ভিণী সাজিয়া ঋষিদের ঠকাইতে যাওয়া অসম্ভব। জাম্ববতী নিজে ভল্লুককন্যা, ভল্লুকী। ভল্লুকী কৃষ্ণভার্যা বা কোন মানুষের ভার্যা হইতে পারে না। এই জন্য রোহিণীকে কামরূপিণী বলা হইয়াছে। কামরূপিণী কেন না, ভল্লুকী হইয়াও মানবরূপিণী হইতে পারিতেন। কামরূপিণী ভল্লুকীতে আমি বিশ্বাসবান্ নহি, এবং কৃষ্ণ ভল্লুককন্যা বিবাহ করিয়াছিলেন, তাহাও বিশ্বাস করিতে পারি না।
সত্যভামার পুত্র ছিল শুনি, কিন্তু তাঁহারা কোন কার্যক্ষেত্রে উপস্থিত নহেন। তাঁহার প্রতি সন্দেহের এই প্রথম কারণ। যবে সত্যভামা নিজে রুক্মিণীর ন্যায় মধ্যে মধ্যে কার্যক্ষেত্রে উপস্থিত বটে। তাঁহার বিবাহবৃত্তান্তও সবিস্তারে আলোচনা করা গিয়াছে।
মহাভারতের বনপর্বের মার্কণ্ডেয়সমস্যা-পর্বাধ্যায়ে সত্যভামাকে পাওয়া যায়। ঐ পর্বাধ্যায় প্রক্ষিপ্ত; মহাভারতের বনপর্বের সমালোচনাকালে পাঠক তাহা দেখিতে পাইবেন। ঐখানে দ্রৌপদীসত্যভামা সংবাদ বলিয়া একটি ক্ষুদ্র পর্বাধ্যায় আছে, তাহাও প্রক্ষিপ্ত। মহাভারতীয় কথার সঙ্গে তাহার কোন সম্বন্ধ নাই। উহা স্বামীর প্রতি স্ত্রীর কিরূপ আচরণ কর্তব্য, তৎসম্বন্ধীয় একটি প্রবন্ধমাত্র। প্রবন্ধটার লক্ষণ আধুনিক।
তার পর উদ্যোগপর্বেও সত্যভামাকে দেখিতে পাই—যানসন্ধি-পর্বাধ্যায়ে। সে স্থানও প্রক্ষিপ্ত, যানসন্ধি-পর্বাধ্যায়ের সমালোচনা কালে দেখাইব। কৃষ্ণ, কুরুক্ষেত্রের যুদ্ধে বরণ হইয়া উপপ্লব্য নগরে আসিয়াছিলেন—যুদ্ধযাত্রায় সত্যভামাকে সঙ্গে আনিবার সম্ভাবনা ছিল না, এবং কুরুক্ষেত্রের যুদ্ধে যে সত্যভামা সঙ্গে ছিলেন না, তাহা মহাভারত পড়িলেই জানা যায়। যুদ্ধপর্ব সকলে এবং তৎপরবর্তী পর্ব সকলে কোথাও আর সত্যভামার কথা নাই।
কেবল কৃষ্ণের মানবলীলাসম্বরণের পর, মৌসলপর্বে সত্যভামার নাম আছে। কিন্তু মৌসলপর্বও প্রক্ষিপ্ত, তাহাও পরে দেখাইব।
ফলতঃ মহাভারতের যে সকল অংশ নিঃসন্দেহে মৌলিক বলিয়া স্বীকার করা যাইতে পারে, তাহার কোথাও সত্যভামার নাম নাই। প্রক্ষিপ্ত অংশ সকলেই আছে। সত্যভামা সম্বন্ধীয় সন্দেহের এই দ্বিতীয় কারণ।
তার পর বিষ্ণুপুরাণ। বিষ্ণুপুরাণে ইঁহার বিবাহবৃত্তান্ত স্যমন্তক মণির উপাখ্যানমধ্যে আছে। যে আষাঢ়ে গল্পে কৃষ্ণের সঙ্গে ভল্লুকসুতার পরিণয়, ইঁহার সঙ্গে পরিণয় সেই আষাঢ়ে গল্পে। তার পর কথিত হইয়াছে যে, এই বিবাহের জন্য দ্বেষবিশিষ্ট হইয়া শতধন্বা সত্যভামার পিতা সত্রাজিতকে মারিয়াছিলেন। কৃষ্ণ তখন বারণাবতে, জতুগৃহদাহপ্রবাদ জন্য পাণ্ডবদিগের অন্বেষণে গিয়াছিলেন। সেইখানে সত্যভামা তাঁহার নিকট নালিশ করিয়া পাঠাইলেন। কথাটা মিথ্যা। কৃষ্ণ তখন বারণাবতে যান নাই—গেলে মহাভারতে থাকিত। তাহা নাই। এই সকল কথা সন্দেহের তৃতীয় কারণ।
তার পর, বিষ্ণুপুরাণে সত্যভামাকে কেবল পারিজাতহরণবৃত্তান্তে পাই। সেটা অনৈসর্গিক অলীক ব্যাপার; প্রকৃত ও বিশ্বাসযোগ্য ঘটনায় তাঁহাকে বিষ্ণুপুরাণে কোথাও পাই না। সন্দেহের এই চতুর্থ কারণ।
মহাভারতে আদিপর্বে সম্ভব-পর্বাধ্যায়ে সপ্তষট্টি অধ্যায়ের নাম ‘অংশাবতরণ’। মহাভারতের নায়কনায়িকাগণ কে কোন্ দেব দেবী অসুর রাক্ষসের অংশে জন্মিয়াছিল, তাহাই ইহাতে লিখিত হইয়াছে। শেষ ভাগে লিখিত আছে যে, কৃষ্ণ নারায়ণের অংশ, বলরাম শেষ নাগের অংশ প্রদ্যুম্ন সনৎকুমারের অংশ, দ্রৌপদী শচীর অংশ, কুন্তী ও মাদ্রী সিদ্ধি ও ধৃতির অংশ। কৃষ্ণমহিষীগণ সম্বন্ধে লেখা আছে যে, কৃষ্ণের ষোড়শ সহস্র মহিষী অপ্সরাগণের অংশ এবং রুক্মিণী লক্ষ্মী দেবীর অংশ। আর কোনও কৃষ্ণমহিষীর নাম নাই। সন্দেহের এই পঞ্চম কারণ। সন্দেহের এ কারণ কেবল সত্যভামা সম্বন্ধে নহে। রুক্মিণী ভিন্ন কৃষ্ণের সকল প্রধানা মহিষীদিগের প্রতি বর্তে। নরকের ষোড়শ সহস্র কন্যার অনৈসর্গিক কথাটা ছাড়িয়া দিলে, রুক্মিণী ভিন্ন কৃষ্ণের আর কোনও মহিষী ছিল না, ইহাই মহাভারতের এই অংশের দ্বারা প্রমাণিত হয়।
ভল্লুকদৌহিত্র শাম্ব সম্বন্ধে যাহা বলিয়াছি, তাহা বাদ দিলে, রুক্মিণী ভিন্ন আর কোনও কৃষ্ণমহিষীর পুত্র পৌত্র কাহাকেও কোন কর্মক্ষেত্রে দেখা যায় না। রুক্মিণীবংশেই রাজা হইল—আর কাহারও বংশের কেহ কোথাও রহিল না।
এই সকল কারণে আমার খুব সন্দেহ যে, কৃষ্ণের একাধিক মহিষী ছিল না।  ইহা নিশ্চিত বটে যে, সচরাচর অকারণে পুরুষের একাধিক বিবাহ অধর্ম। কিন্তু সকল অবস্থাতে নহে। যাহার পত্নী কুষ্ঠগ্রস্ত বা এরূপ রুগ্ন যে, সে কোন মতেই সংসারধর্মের সহায়তা করিতে পারে না, তাহার যে দারান্তপরিগ্রহ পাপ, এমন কথা আমি বুঝিতে পারি না। যাহার স্ত্রী ধর্মভ্রষ্টা কুলকলঙ্কিনী, সে যে কেন আদালতে না গিয়া দ্বিতীয় বার দারপরিগ্রহ করিতে পারিবে না, তাহা আমাদের ক্ষুদ্র বুদ্ধিতে আসে না। আদালতে যে গৌরববৃদ্ধি হয়, তাহার উদাহরণ আমরা সভ্যতর সমাজে দেখিতে পাইতেছি। যাহার উত্তরাধিকারীর প্রয়োজন, কিন্তু স্ত্রী বন্ধ্যা, সে যে কেন দারান্তর গ্রহণ করিবে না, তা বুঝিতে পারি না। ইউরোপ যিহুদার নিকট শিখিয়াছিল যে, কোন অবস্থাতেই দারান্তর গ্রহণ করিতে নাই। যদি ইউরোপের এ কুশিক্ষা না হইত, তাহা হইলে, বোনাপার্টিকে জসেফাইনের বর্জনরূপ অতি ঘোর নারকী পাতকে পতিত হইতে হইত না; অষ্টম হেন্‌রীকে কথায় কথায় পত্নীহত্যা করিতে হইত না। ইউরোপে আজি কালি সভ্যতার উজ্জ্বলালোকে এই কারণে অনেক পত্নীহত্যা, পতিহত্যা হইতেছে। আমাদের শিক্ষিত সম্প্রদায়ের বিশ্বাস, যাহাই বিলাতী, তাহাই চমৎকার, পবিত্র, দোষশূন্য, ঊর্ধাধঃ চতুর্দশ পুরুষের উদ্ধারের কারণ। আমার বিশ্বাস, আমরা যেমন বিলাতের কাছে অনেক শিখিতে পারি, বিলাতও আমাদের কাছে অনেক শিখিতে পারে। তাহার মধ্যে এই বিবাহতত্ত্ব একটা কথা।
কৃষ্ণ একাধিক বিবাহ করিয়াছিলেন কি না, সে বিষয়ে কোন গণনীয় প্রমাণ নাই, ইহা দেখিয়াছি। যদি করিয়া থাকেন, তবে কেন করিয়াছিলেন, তাহারও কোন বিশ্বাসযোগ্য ইতিবৃত্ত নাই। যে যে তাঁহাকে স্যমন্তক মণি উপহার দিল, সে সঙ্গে সঙ্গে অমনি একটি কন্যা উপহার দিল, ইহা পিতামহীর উপকথা। আর নরকরাজার ষোল হাজার মেয়ে, ইহা প্রপিতামহীর উপকথা। আমরা শুনিয়া খুশি—বিশ্বাস করিতে পারি না।