WELCOME TO MY BLOG "সনাতন বৈদিক ধর্ম" AND SEE SOMETHING NEW

Thursday, July 30, 2020

পবিত্র বেদ ও গীতায় ওঁ জপ

পবিত্র বেদ ও গীতায় ওঁ জপ
__________________________________________

বায়ুরনিলমমৃতমথেদং ভস্মান্তং শরীরম্।
ওম্ ক্রতো স্মর। ক্লিবে স্মর। কৃতং স্মর।।
  
যজুর্বেদ ৪০/১৫ মন্ত্র


পদার্থ : 

(বায়ুরনিলমমৃতমথেদং) প্রানস্বরূপ বায়ু অবিনাশি কিন্তু (ভষ্মান্তং) ভষ্মেই অন্ত (শরীরম্) শরীরের তাই( ওম্ ক্রতো স্বর)  ওঁ স্বরন করো (ক্লিবে স্মর) নিজের স্বরূপকে স্বরন করো (কৃতং স্মর)  কর্মকে স্বরন করো ।

অর্থ : 

প্রানস্বরুপ বায়ু অবিনাশী কিন্ত শরীর বিনাশী ভষ্মেই তাহার অন্ত। তাই মৃত্যু কালে ওঁ স্বরন কর নিজের স্বরুপকে স্বরন করো নিজের কর্মকে স্বরন করো । 

ভাবার্থ : 

আত্মা অবিনাশী কিন্তু এই স্থূল শরীর বিনাশী তাহার অন্ত হয় ভষ্ম তথা অন্ত্যেষ্টি ক্রিয়ার মাধ্যমে তাই হে জীব শরীর ত্যগ পূর্বে তুমি পরমাত্বার শ্রেষ্ঠ নাম ওঁ  উচ্চারন করো তাহাকে স্বরন পূর্বক জপ করো । নিজের স্বরূপকে স্বরন করো তুমি কেমন ছিলে কেমন আছ এবং পরবর্তীতে তোমার কি হইবে? তুমি স্বরন করো নিজের কর্মকে তুমি কি করেছো? কেমন করেছো ? কেন করেছো ? কেমন ছিলো তোমার কর্ম ? এরুপেই তুমি পরমাত্বাকে জানিতে ও প্রাপ্ত হইতে পারবে ।




ওম্ ইতি একাক্ষরম্ ব্রহ্ম ব্যাহরন্ মাম্ অনুস্মরন্ ।
য়ঃ প্রযাতি ত্যজন্ দেহম্ সঃ যাতি পরামাম্ গতিম্ ।। 

গীতা ৮/১৩ শ্লোক 


পদার্থ 

 (ওম্, একাক্ষরম্, ব্রহ্ম) 'ওঁ' হলো এক অক্ষর ব্রহ্ম অর্থাৎ ব্রহ্মের বোধক যে 'ওঁ' অক্ষর আছে উহাকে (ব্যাহরন্) কথন করে (মাম্, অনুস্মরন্) আমাকে এর অনন্তর স্মরণ করে অর্থাৎ এই পদের উপদেষ্টা হিসেবে জেনে  (য়ঃ) যে পুরুষ (দেহম্, ত্যজন্) দেহকে  ত্যাগ করে  (প্রযাতি) মৃত্যু হয় (সঃ) সে (পরামাম্, গতিম্, যাতি) পরম গতি কে প্রাপ্ত হয়।।

ভাবার্থ 

যে পুরুষ 'ওঁ' নামক ব্রহ্ম অক্ষর কে স্মরণ করতে করতে দেহ ত্যাগ দ্বারা প্রয়াণ করে সে পুরুষ পরম গতি কে প্রাপ্ত হয়।।

ভাষ্য 

এখানে কথন করে যে 'ওঙ্কার' এর জপ সমাধি লাভে উপযোগী, যেমন 'ঈশ্বরপ্রণিধানাদ্বা' যোগদর্শন ১/২৩ সূত্রে কথন করা হয়েছে যে ঈশ্বরের 'প্রণিধান' ভক্তি বিশেষ দ্বারা সমাধি লাভ হয়।।

এই শ্লোকের ব্যাখ্যাতে অবতারবাদী টীকাকারগণ এই অক্ষর কে কৃষ্ণের সাথে মিলিয়ে দেয় অর্থাৎ কৃষ্ণ কে পরমেশ্বর বলে কথন করে। যদি মহর্ষি ব্যাসজীর এমন তাৎপর্য হতো তাহলে এই অক্ষর এর অনন্তর কৃষ্ণজী 'মাম্ অনুস্মর' কথন কথন করতো না, আমাদের বিচারে কৃষ্ণজী নিজেই নিজেকে ওই অক্ষরের উপদেষ্টা হওয়ার কারণে মহত্ত্ব কথন করে, নিজে অক্ষর ব্রহ্ম হওয়ার অভিমানে নয়, যদি স্বয়ং অক্ষর= ব্রহ্ম হওয়ার অভিমান করতো তাহলে 'তমাহুঃ পরমাম্ গতিম্' গীতা ৮/২১ এই বাক্য দ্বারা ওই অক্ষর কে পরম গতি নিরুপণ করে নিজের ধাম কথন করতো না। 'ধাম' শব্দের অর্থ হলো স্থিতি স্থান অর্থাৎ আমার স্থিতির স্থান হয় সেই অক্ষর, এই কথন করে আবার সামনে গিয়ে ওই অক্ষর প্রাপ্তির অন্যান্য ভক্তি দ্বারা কথন করে।।


মধুর ওঁ ধ্বনির ভিডিও টি দেখুন 






No comments:

Post a Comment