WELCOME TO MY BLOG "সনাতন বৈদিক ধর্ম" AND SEE SOMETHING NEW

Wednesday, June 10, 2020

ধর্ম কাকে বলে ও ধর্মের লক্ষণ গুলি কি কি ?




যাহার স্বরূপ ঈশ্বর আজ্ঞার যথাবৎ প্রতিপালন এবং পক্ষপাতরহিত হইয়া ন্যায় অনুসারে সকলের হিত সাধন করা, যাহা প্রত্যক্ষাদি প্রমাণ দ্বারা সুপরিক্ষিত এবং বেদোক্ত হওয়ায় সর্ব মানবের পক্ষে একমাত্র মান্য তাঁহাকে ধর্ম বলে । 

পণ্ডিত ব্রহ্মদত্ত জী বলছেন - "ধারয়তি লোকম" যা লোককে ধারণ করে তাহাকে ধর্ম বলা হয় । যাহার দ্বারা গ্রাম, নগর, দেশ, রাষ্ট্রের কল্যাণ হয় কেবল ইহাই নয়, অপিতু সম্পূর্ণ বিশ্বের সকল প্রাণী বর্গের জন্য যাহা কল্যাণকারী, মঙ্গলকারী হইবে, যাহা সংরক্ষক, সংবর্দ্ধক হইবে তাহাকে ধর্ম বলে । 

গীতার আলোকে ধর্ম হচ্ছে -
সরলতা, দান, অহিংসা, সত্যবাদিতা, সমস্ত জীবে দয়া, মৃদুতা, লজ্জা, তেজ, ক্ষমা, শান্তি, লোভহীনতা, ধৈর্য, দক্ষতা, জ্ঞান, বিজ্ঞান মঙ্গলজনক ইত্যাদি এই গুলা হচ্ছে ধর্মের লক্ষণ এবং এই গুন গুলা যাদের মধ্যে বিদ্যমান তাঁরাই প্রকৃত ধার্মিক । 

মনুসংহিতা মতে , সহিষ্ণুতা, ক্ষমা, দয়া, চুরি না করা, শুচিতা, ইন্দ্রিয় সংযম, শুদ্ধ বুদ্ধি, জ্ঞান, সত্য এবং ক্রোধ হীনতা এ দশটি ধর্মের লক্ষণ । অর্থাৎ ধর্ম মনুষ্য মাত্র সকলের জন্য । যার মধ্যে ধর্মের এই গুণ গুলা নাই সে মানুষ নয় । সে জন্য বলে "ধর্মহীন মানুষ পশুর সমান" । মানুষ ধর্মকে কখনোও পরিবর্তন করতে পারে না । মানুষ যেটাকে পরিবর্তন করতে পারে সেটা হল "সম্প্রদায়"। ধর্মের কাজ হচ্ছে মানুষে মানুষে প্রীতি স্থাপন করা , কিন্তু যা মানুষে মানুষে বিভেদ সৃষ্টি করে সেটা কখনোই ধর্ম নয় , সেটা হচ্ছে "মতবাদ" এবং "সম্প্রদায়"। 

No comments:

Post a Comment