WELCOME TO MY BLOG "সনাতন বৈদিক ধর্ম" AND SEE SOMETHING NEW

Thursday, June 4, 2020

গাছেরও প্রাণ আছে কিন্তু তার সুখ দুঃখ অনুভূতি নেই



মুসলিম , শৈব , খ্রিস্টান , নাস্তিক  ইত্যাদি মাংসাশী প্রাণীরা শাখাহারিদের বিরুদ্ধে এই কথন ব্যবহার করে থাকেন যে "গাছেরও তো আত্মা বা প্রাণ আছে তবুও কেন এগুলোকে হত্যা করে খাওয়া হয় , গাছেরও তো দুঃখ কষ্ট হয় ।" 
ওদের কথার তাৎপর্য এই দাঁড়ায় যে গরু, ছাগল ইত্যাদি হত্যা করলে যেমন দুঃখ কষ্ট হয় ঠিক তেমনি গাছেরও হয় । তাই গরু , ছাগল , উট , মুরগি ইত্যাদিকে হত্যা করে খাওয়া আর গাছ কে হত্যা করে খাওয়া একই ব্যাপার । 

গাছের যে প্রাণ আছে ইহা আধুনিকে সর্বপ্রথম তুলে ধরেন আচার্য জগদীশ চন্দ্র বসু , কিন্তু  আমাদের শাস্ত্রতে এই বিষয়টি কোটি কোটি বছর আগের থেকেই বর্ণিত ছিল , এবং তা লিখে গেছেন মহর্ষি মনু মহারাজ । মনুস্মৃতি - ১২ / ৯ তে লেখা আছে যে মনুষ্য যখন চুরি , পরস্ত্রী গমন প্রভৃতি নানান পাপ আচরণ করে , তখন তার বৃক্ষ আদি স্থাবর জন্ম প্রাপ্ত হয় । 

 আমাদের আর্য সমাজের এক মহান বিদ্বান আচার্য অগ্নিব্রত নৈষ্টিক জী একটি গ্রন্থ লিখেছেন যার নাম "মাংসাহার" এই গ্রন্থে তিনি শাস্ত্রীয় প্রমাণ এবং নানান বৈজ্ঞানিক কথন - যুক্তি তুলে ধরেছেন প্রমান হিসেবে মাংস আহারের বিরুদ্ধে এবং শাখ আহারের স্বপক্ষে ।  তিনি লিখেছেন যে - 

"বৃক্ষের অবশ্যই জীবাত্মা আছে কিন্তু বৃক্ষ মহাসুষুপ্তি ( মহান গভীর নিন্দ্রা ) অবস্থায় থাকে, ইহার কারণে তার সুখ-দুঃখ অনুভব হয়না , বৈজ্ঞানিক জগদীশ চন্দ্র বসুর প্রয়োগের ফল অনুযায়ী এরূপ বলা যায় যে বৃক্ষকে কাটার ফলে উহাতে এক প্রকারের ক্রিয়া হয়, কিন্তু আমাদের মতো সুখ দুঃখের অনুভব হয় না ।"  
   
                                                       গ্রন্থ - মাংসাহার, পৃষ্ঠা ১৯

"মাংসাহার" গ্রন্থটির PDF Link নিচে দিয়ে দিলাম প্রয়োজনে 
বিস্তারিত দেখুন  👇👇👇


উক্ত বিচার দ্বারা বলা যায় যে ছাগল, গরু আদিকে হত্যা করে খাওয়া আর গাছকে হত্যা করে খাওয়া দুইয়ের মধ্যে অনেকখানি পার্থক্য । সবচেয়ে জ্ঞানী জীব মনুষ্যের আহারের জন্যই পরমাত্মা গাছ কে অন্যান্য জীব থেকে ভিন্ন প্রকারের বানিয়েছে ।


                                "ওঁম শান্তি শান্তি শান্তি"


                                        🙏নমস্তে 🙏

                                          

                                           

6 comments:

  1. মাংসাহার বই টার লিঙ্ক টা দিলে ভালো হতো

    ReplyDelete
    Replies
    1. বইটি হিন্দি ।

      Delete
    2. হ্যাঁ দেখেছি কিন্তু বাংলা আছে ?

      Delete
  2. এখন দেখুন দিয়ে দিয়েছি দাদা

    ReplyDelete
  3. সংশোধন করে দেওয়ার জন্য ধন্যবাদ দাদা

    ReplyDelete